নগদ-বিকাশসহ ৮ ডিজিটাল ব্যাংকের অনুমোদন

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) নগদ, বিকাশসহ ৮টি প্রতিষ্ঠানকে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।  আজ রোববার (২২ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদে এ সিদ্ধান্ত হয়।

পর্ষদের সভা শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক গণমাধ্যমকে জানান, ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার জন্য ৫২টি আবেদন জমা পড়েছিল। এর মধ্যে ৯টি প্রতিষ্ঠানের আবেদন যোগ্য বিবেচিত হওয়ায় পরিচালনা পর্ষদে উপস্থাপন করা হয়। তার মধ্যে বিমা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত একটি আবেদন বাদ পড়েছে।  বাকি ৮টি আবেদন গৃহীত হয়েছে।

এর মধ্যে ৩টি ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার আবেদন এসেছিল বিদ্যমান ব্যাংকগুলো থেকে। এগুলো হলো—১০টি বেসরকারি ব্যাংকের জোট ‘ডিজি-১০’, ব্রাক ব্যাংক ও বিকাশের যৌথ আবেদন ‘বিকাশ ডিজিটাল ব্যাংক’ এবং ব্যাংক এশিয়ার ‘ডিজিটাল ব্যাংক’।  পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, এ তিনটি ডিজিটাল ব্যাংক পৃথক ‘উইন্ডো’ খুলে সেবাদান শুরু করতে পারবে।

প্রযুক্তিখাতের পাঁচটি কোম্পানি ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার অনুমোদন পেয়েছে। এগুলো হলো—নগদ ডিজিটাল ব্যাংক, কড়ি ডিজিটাল ব্যাংক, স্মার্ট ডিজিটাল ব্যাংক, জাপান বাংলা ডিজিটাল ব্যাংক ও নর্থ ইস্ট ডিজিটাল ব্যাংক। এর মধ্যে নগদ ডিজিটাল ব্যাংক ও কড়ি ডিজিটাল ব্যাংককে এখনই লেটার অব ইনটেন্ট বা সম্মতিপত্র (এলওআই) দেয়া হবে। বাকি তিনটি ডিজিটাল ব্যাংকের এলওআই দেয়া হবে ৬ মাস পর।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *