বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ অনুমোদন এডিবির

বাংলাদেশের জন্য ৪০ কোটি ডলার ঋণের অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দেশীয় সম্পদ সংগ্রহে সংস্কার, জনগণের ব্যয় দক্ষতা ও উৎপাদনশীলতার উন্নয়ন এবং ছোট ব্যবসা বিশেষ করে নারী-নেতৃত্বাধীন ব্যবসাকে সাহায্য করতে এই ঋণ দেয়া হচ্ছে।

আজ মঙ্গলবার (১৩ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনুমোদনের বিষয়ে বিস্তারিত জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাটি।

এডিবির সাসটেইনেবল ইকোনমিক রিকভারি প্রোগ্রামের দ্বিতীয় সাবপ্রোগ্রামের আওতায় এই ঋণ প্যাকেজ পাচ্ছে বাংলাদেশ। কভিড-১৯ মহামারী পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারে ২০২১ সালের অক্টোবরে প্রোগ্রামটি চালু করা হয়।

এডিবির দক্ষিণ এশিয়ার প্রধান পাবলিক ম্যানেজমেন্ট ইকোনমিস্ট আমিনুর রহমান জানান, এই সাবপ্রোগ্রাম বাংলাদেশকে রাজস্ব বাড়াতে সাহায্য করবে। সরকারি ব্যয় ও পাবলিক প্রকিউরমেন্টে দক্ষতা ও স্বচ্ছতা বৃদ্ধি, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের সংস্কার দৃঢ় করবে। এছাড়া ক্ষুদ্র ব্যবসা ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যাংকিং খাত থেকে স্বল্প সুদে সাশ্রয়ী মূল্যের অর্থ সংস্থানে সাহায্য করবে।

লৈঙ্গিক, জলবায়ু পরিবর্তন ও ডিজিটাইজেশনের ওপর এ কর্মসূচির মনোযোগ দৃঢ় বলেও জানান তিনি। পাশাপাশি দরিদ্র ও দুর্বলদের জন্য আয় বৃদ্ধিতে সরকারের সহায়তা প্রচেষ্টাকে শক্তিশালী করবে।

নতুন আয়কর আইনের মাধ্যমে আয়কর সংগ্রহ বৃদ্ধি, কর সংগ্রহে ত্রুটি কমানোসহ বিভিন্ন পদক্ষেপ শক্তিশালী করবে ও বিস্তার ঘটাবে বলেও জানানো হয়।

আরো বলা হয়, নতুন প্যাকেজটি ডিজিটাল চ্যানেল ও ই-ওয়ালেট ব্যবহার করে স্বল্পমূল্যের ক্ষুদ্রঋণ দেয়ার জন্য বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের উদ্ভাবনী অর্থায়ন পরিষেবা চালুকে সমর্থন করে। এটি প্রান্তিক ও ভূমিহীন কৃষক, ক্ষুদ্র ব্যবসায়ী এবং নিম্ন আয়ের ব্যক্তিদের ব্যাংক ঋণ প্রদানের সুবিধা দেয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *