Politics

syed shah salim ahmed's picture

সৌদি আরব খালেদা জিয়াকে ক্ষমতায় দেখতে চায়

সৈয়দ শাহ সেলিম আহমেদ- জেদ্দা-সৌদি আরব থেকে

পূর্ব থেকে কোন নির্ধারিত প্রোগ্রাম ছিলোনা, অথচ না চাইতেই যেন হাতের কাছে মোয়া এসে গেলো।প্যারিসে পরিচয় হয়ে যায়, সৌদি আরবের বিখ্যাত কোম্পানি আরামকো ইন্টারন্যাশনালের কর্ণধারের সঙ্গে। আরামকো সৌদি আরব ছাড়াও বিশ্ব বাজারে রয়েছে ব্যবসায়িক সুনাম। সৌদি আরবের ডেভেলপম্যান্ট ও ইনফ্রাষ্ট্রাকচার ডেভেলপম্যান্টে এই আরামকোর ভূমিকা অনস্বীকার্য। সৌদি চেম্বার অব কমার্স থেকে শুরু করে রাজপরিবারের সাথে তাই আরামকোর ঘনিষ্ঠতা সর্বজন বিদিত।

A.S.Fahim's picture

বুঝে না বুঝেই ওদের ফাদে পড়তেছে বিএনপি!

বুঝে না বুঝেই ওদের ফাদে পড়তেছে বিএনপি!

বলছিলাম মোদীর বিজয়ের পর বাংলাদেশের নির্দিষ্ট গোষ্টির ইচ্ছেমূলক প্রচারণার কথা। আর তাতে বুঝে না বুঝে অবুঝের মত বিএনপিরও কিছু নেতা কর্মি ফেবুওলারা ঝাপিয়ে পড়েছে।

সবাই জানে আওয়ামীলীগের ভারতের গোলামীর কথা। এইটা নিয়ে আম-রাম-বাম-সুশীল ও তাদের পন্থী মিডীয়ারা ভিতরে ভিতরে অনেকেই বিব্রত বোধ করত।

Md. Galib Mehdi Khan's picture

অচিরেই নেতৃত্ব শুন্যতার কবলে পড়তে যাচ্ছে বাংলাদেশ!

image_79399.success.jpg
লগি-বইঠা দিয়ে মানুষ পিটিয়ে হত্যা, কুপিয়ে নিরীহ যুবক হত্যা, পেট্রোল বোমায় সাধারণ মানুষকে পুড়িয়ে মাড়া এই আমাদের বর্তমান রাজনৈতিক সংস্কৃতি। এর পেছনে যে বা যারাই থাকুন না কেন কাজগুলি সম্পাদনের মহান দায়িত্বটি এসে বর্তায় ছাত্র রাজনীতির সাথে যুক্ত কতিপয় ছাত্র নেতাদের ঘারে। তারা আবার তাদের সহকর্মীদের সহযোগিতায় অর্পিত দায়িত্ব সোৎসাহে সুচারুরূপেই সম্পাদন করে থাকেন। বিনিময়ে পদ-পদবী, অর্থ-বিত্ত-ক্ষমতা সবই মিলছে। কেবল মাত্র যা মিলছে না, তা হল প্রকৃত শিক্ষা।

বিভাজন নয়, জাতীয় সংহতিই এ মুহূর্তে আশু প্রয়োজন

বিশ্বের বুকে স্বাধীন-সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় একটি অবিস্মরণীয় ঘটনা। লাল-সবুজের নতুন পতাকা ও একটি নির্দিষ্ট ভূখন্ড আমাদের জাতীয় গৌরবের স্মারক। যুদ্ধের মাধ্যমে এ দেশ অর্জিত হয়েছে, কোন চুক্তির মাধ্যমে নয়। বাংলার যে সব দামাল ছেলেরা স্বাধীনতার সূর্য ছিনিয়ে আনেন, গোটা জাতি তাদের প্রতি কৃতজ্ঞ। যারা মুক্তিযুদ্ধে স্বজন হারিয়েছেন তাদের প্রতি রইল আমাদের গভীর সহানুভূতি ও আন্তরিক সমবেদনা। এ দেশের মানুষের মায়ের ভাষা বাংলা আন্তর্জাতিক মর্যাদা পেয়েছে, এটা আমাদের অহংকার। ভাষার জন্য আত্মদান অন্য কোন জাতির ইতিহাসে নেই।

Mchowdhury's picture

ইস্যু ভিত্তিক আন্দোলন চাই, ক্ষমতাবদলের নয়!

wise.jpg
বেশ কয়েক বছর আগে জাপানের 'ন্যাশনাল ইন্সিটিউট ফর ফিজিওলজিকাল সাইয়েন্সেস' এর আমন্ত্রণে সুন্দর পাহাড়ি শহর 'ওকাযাকি' তে গেলাম। ট্রেন যখন স্টেশনে থামল তখন সন্ধ্যার আলোআঁধারি চারিদিকে। ষ্টেশন থেকে বের হওয়ার সাথে সাথেই পাহাড়ের খাড়া পথ বেঁয়ে অনেকখানি যাবার পর সুদৃশ্য ভবনের সারি। তারই একটিতে আমার থাকার বন্দোবস্ত হয়েছে। আমি রুমে ঢুকেই এক কাপ গরম সবুজ চা হাতে নিয়ে টি ভির সুইচ অন করলাম। সেখানে জাপানের সবচে প্রিয় যে খেলা 'সুমো' লড়াই চলছে। বিশাল দেহী দুইজন একজন অন্যজনকে কোনরকমে বৃত্তের বাইরে নিতে পারলেই খেলা শেষ।

A.S.Fahim's picture

র‍্যাবের রক্ত পিপাসা; থামাতেই হবে তাদের

নারায়ণগঞ্জের ৭ জন হত্যায় যারা এখন যারা মায়া কান্না করতেছেন তাদের অধিকাংশই ইলিয়াস আলী গুমে মুখে তালা বন্ধ করেছিলেন। ইলিয়াস গুম নয় লুকিয়ে আছেন বলে টিটকারী মেরেছিলেন। চৌধুরী আলম গুমে নীরব ছিলেন।
বিএনপির শত শত নেতা কর্মি (শুধু ইলিয়া নয় সাবেক এমপি সহ জেলা পর্যায়ের অনেক নেতাই গুম হয়েছে) গুম হয়েছেন। কিন্তু তারা সুখের হাসি হেসেছে, আম-বাম-রাম গুলো পুলকিত বোধ করত, সুশীল নামের ভন্ড গুলো চেতনার ফেরি করত, প্রথম আলো সহ সকল আম-বাম-রাম পন্থি পত্রিকাগুলো এইসব খবর গুলো ছাপাতও না।
আর বিএনপির যেহেতু মিডীয়া নাই তাই পত্রিকায় উঠে আসত না। সবেধন নীলমণি ফেসবুকের কল্যাণেই অনেকে জানত আর আফসুস করত।

A.S.Fahim's picture

মাহবুবুর রহমানদের সতর্ক করা জরুরী

সকল আলা-ভোলা অর্ধমাকাল ফল এসে জোটে বিএনপিতে। বলছিলাম সংস্কার পন্থি নেতা ও বিএনপির মহাসচিবের বোন জামাই সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমানের কথা। রাজনীতিতে তার কি যোগ্যতা বুঝলাম না। দলে যোগ দিয়ে কয়দিন যেতে না যেতে স্থায়ী কমিটিতে জায়গা পেয়ে যান (অবশ্য স্থায়ী কমিটির মেম্বার হতে হলে অকর্মার ঢেকি হতে হয় আর অনেকে মির্জা আব্বাসের মত স্থায়ী কমিটিতে ঢুকে অকর্মা হয়ে যান)।

Md. Rowshon Alam's picture

কান্নার মত গভীর কিছু নেই

মানুষ সামাজিক জীব। সমাজের স্বাভাবিক নিয়ম-নীতির মধ্যেই আমাদের বসবাস। সেই স্বাভাবিক নিয়ম-নীতির বাইরে যখন অস্বাভাবিক কিছু ঘটে যায়, তখনই দেখা দেয় নানান বিপত্তি, বিশৃঙ্খলা ও অনাচার। আবার সমাজের সব কিছুই যে ঠিকঠাক বা নিয়ম-নীতির মধ্যেই চলবে, তাঁরও কোনো গ্যারান্টি নেই। বিশেষ করে সমাজের ভিতরেই যখন লুকে থাকে মানুষরুপী কিছু অস্পৃশ্য শক্তি, মনস্টার বা গডফাদার- যাদের অদম্য প্রভাব সাধারণ মানুষের স্বাভাবিক জীবনকে দুর্বিষহ করে তোলে, পদে পদে মানুষকে পীড়া দেয়, বেঁচে থাকার মুহূর্তগুলোকে কঠিন করে তোলে। হত্যা, গুম, অপহরণ বা নিখোঁজ হচ্ছে সেইসব মনস্টার বা অস্পৃশ্য শক্তিরই প্রভাব।

A.S.Fahim's picture

ভালরে শেখ হাসিনা, বেচে থাক বাংলাভাড়দের মধ্যে!

ভালরে শেখ হাসিনা, বেচে থাক বাংলাভাড়দের মধ্যে!

অতঃপর উদ্ধার নাটকের পর নতুন নাটক মঞ্চায়িত হতে যাচ্ছে, আর এতে আবার প্রমাণিত হইল নিজের স্বার্থের জন্য শেখ হাসিনার পারে না এমন জিনিষ নাই।

নিজের সরকার ও খুনি কে বাচাতে এইবার নূর হোসেনকে বলি দিতে যাচ্ছে, দেখুন কেমনে-

A.S.Fahim's picture

অবশেষে সাম্প্রদায়িক কালো বিড়াল স্বীকার করিলেন

কয়েক হাজার বিএনপি নেতা কর্মি গুম খুন অপহরণের পর এইবার কালো বিড়াল কহিলেন দেশে গুম অপহরণের সীমা অতিক্রম করিয়াছে। তা জনাবে ভাদা, গুম অপহরণ মাপার পরিমাপক টা কি?

দিনের পর দিন যখন দেশপ্রেমিক জনগোষ্ঠী(যারা গণতন্ত্র উদ্ধারের সংগ্রামে লিপ্ত ছিল) গুম অপহরণ হইল তাহা তখন সীমার মধ্যেই ছিল? এখন কি এমন ঘটনা ঘটিল যে গুম খুনের উল্লম্ফনের মাধ্যমে সীমা অতিক্রম করিল?

Syndicate content