Education

ভানু ভাস্কর's picture

মেধাটা অপাত্রে পড়ে, শিক্ষার পাতাটা কি নড়ে?

ছেলেটি অংকে ভাল। বলা যায় খুবই ভাল। কিন্তু অন্যান্য বিষয়ে দূর্বল হবার কারনে সে বরাবরই রেজাল্ট খারাপ করে। বিশ্লেষনধর্মী ও কিছুটা চিন্তাশীল হবার কারনে সবাই তাকে ব্যঙ্গ করে। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার জন্য চেষ্টা করে। কিন্তু গণিত ও পদার্থবিদ্যা ছাড়া অন্য কোন বিষয়ে সুবিধা করতে না পারার কারনে সে চান্স পেলনা। শেষে গিয়ে একটি কলেজে অনার্সে ভর্তি হল সে। বিশ্ববিদ্যালয়ে গবেষনা করার যেটুকু সুযোগ (সে খুবই অপ্রতুল এ দেশে), তা থেকে সে বঞ্চিত হল। পরবর্তীতে হয়ত দেশ তার কাছ থেকে অনেক কিছুই পেতে পারত, একজন ভাল গনিতবিদ হয়ে ওঠার যে আলো সবাই দেখতে পেয়েছিল, সে আলো অন্ধকারে পর্যবসিত হল একটি পরীক্ষায় অবতীর্ন হয়ে। সে পরীক্ষার নাম ভর্তি পরীক্ষা।

syed shah salim ahmed's picture

স্টুডেন্ট ভিসা সিস্টেম ফ্রডঃ বিবিসি প্যানোরোমা-লন্ডন

ইডেন কলেজ ইন্টারন্যাশনাল এই ফ্রডের অংশীদার বলে ইনভেস্টিগেশনে বেরিয়ে এসেছে

ব্রিটিশ হোম অফিস এবার বৃহৎ ল্যাঙ্গুয়েজ টেস্টের প্রতিষ্ঠানকে সাসপেন্ড করেছে, বিবিসির অনুসন্ধানী প্রতিবেদন বিবিসি প্যানোরোমাতে স্টুডেন্ট ভিসার সিস্টেমে ভুয়া ডকুমেন্টস, ভুয়া ব্যাংক একাউন্টস, এমনকি পরীক্ষা পদ্ধতিতে কি করে ত্রুটি-পূর্ণভাবে উত্তীর্ণ করে দেয়ার ব্যবস্থা করা হয়- এসব জালিয়াতি প্রকাশের প্রেক্ষিতে হোম অফিস ল্যাঙ্গুয়েজ টেস্টের ঐ প্রতিষ্ঠানকে সাসপেন্ড ঘোষণা করে ল্যাঙ্গুয়েজ টেস্ট স্থগিত করে দিয়েছে।

syed shah salim ahmed's picture

আসিফ নজরুল: একজন সময়ের সাহসী সৈনিক নাকি সভ্যতার উপরের নষ্ট, ভ্রষ্টের একাংশ

আসিফ নজরুল-আজকের সময়ের সবচাইতে জনপ্রিয় একজন টকশোর বক্তা। সন্দেহ নাই, তিনি একজন আইনের শিক্ষক।বাংলাদেশের স্যাটেলাইট চ্যানেলগুলোর সব চাইতে দুর্দান্ত আলোচক, সমালোচক, টেবিল টকের মুকুটহীন নায়ক এই আসিফ নজরুল। সরকারের সবচাইতে কড়া সমালোচক হিসেবে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন । বিএনপি ও ১৮ দলের বাইরের সার্কেলে আসিফ নজরুল একজন সাক্ষাত বিএনপির স্ট্যান্ডিং কমিটির বক্তা কিংবা অনেকে তাচ্ছিল্য করে বলে চলেন জামায়াতের বর্তমান হুজুর আসিফ নজরুল মাওলানা।

WatchDog's picture

টিক্কা খানের আসনে আওয়ামী লীগ...WD

47.jpg
কাদের মোল্লার ফাঁসির তাবিজ গলায় ঝুলিয়ে ডেডিকেটেড আওয়ামী একটিভিষ্টরা অনলাইনে যেসব গান গাইছে তা এখন লাশ নিয়ে গোরস্তানে যাওয়ার গানের মত শোনাচ্ছে। মিহি সুরের এসব গানে আগের মত প্রাণ নেই। গলায়ও নেই তেমন জোর। অন্যায়, অবিচার ও অত্যাচারকে ডিফেন্ড করার বাংলা শব্দের ভান্ডার খুব ধনী নয়।

syed shah salim ahmed's picture

দুই প্রান্ত থেকে দুটি ভিন স্বাদের খবরঃ বাঙালির একটি অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রী আর অন্যটিতে সহিংসতা রোধে আসছে সেনাবাহিনী

প্রথম খবরঃ ব্রিটেনের কারী এওয়ার্ডে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন স্টাফ সংকট মোকাবেলায় বাংলাদেশ থেকে দক্ষ শেফ নেয়ার পথ খুলে দেয়া হবেঃ-

curry oscar13.jpg২৫ নভেম্বর ২০১৩ লন্ডনের বাটারসী পার্ক রেস্টুরেন্টের সুসজ্জিত ও পাঁচ তারকা খ্যাত বাটার্সী হল রুমে অনুষ্ঠিত হয়ে গেলো ব্রিটেনের কারী অস্কার খ্যাত নবম কারী এওয়ার্ড অনুষ্ঠান।

২০ ভাগ কোটা ৮০ ভাগ মেধা

বিসিএস পরীক্ষায় কোটার পক্ষে-বিপক্ষে নানা ধরনের বিতর্ক চলছে। আমি কোটার বিপক্ষে এ কারণে যে সর্বত্রই মেধার প্রতিযোগিতা থাকা দরকার। বাংলাদেশ রাষ্ট্রকে এগিয়ে যেতে হলে প্রতিদ্বন্দ্বিতার বোধ রাষ্ট্রের সর্বত্রই থাকতে হবে। যারা যোগ্য, দক্ষ ও মেধাবী, তারাই প্রতিযোগিতায় টিকে থাকবে এবং যোগ্যতা, দক্ষতা ও মেধার ভিত্তিতেই তারা সবচেয়ে ভালো চাকরি পাবে এবং রাষ্ট্রকে তারা এগিয়ে নিয়ে যাবে। চাকরির বাছাই-প্রক্রিয়া থেকে শুরু করে চাকরি প্রাপ্যতা—সবই হওয়া উচিত মেধার ভিত্তিতে।
কিন্তু আবার কিছু ক্ষেত্রে আমি কোটার পক্ষেও। আমাদের রাষ্ট্র ও সমাজকাঠামো এখনো শ্রেণীবিন্যস্ত।

দুই টাকা's picture

বাংলাভিশন চ্যানেলে একটি রিপোর্ট প্রচার করছে ছোট্ট একটি বাচ্চার ক্যানসার, ব্লাড ক্যানসার ।

বাংলাভিশন একটি রিপোর্ট প্রচার করছে ছোট্ট একটি বাচ্চার ক্যানসার, ব্লাড ক্যানসার এবং তার চিকিৎসা চলছে । বাবা ক্ষুদ্র চাকুরে অয়্যারলেস অপারেটর, সম্বল যা ছিল তা মেয়ের পিছনে ঢেলেছেন আর কিছু নেই নি:স্ব । এখন কি হবে তার বাচ্চার ?

একটু নিজেকে জিজ্ঞেস করুন ? কেন এই হাত পাতা, সে ত কখনও হাত পাতার কথা ছিল না । বাবা - সে ত ঐ ফুটফুটে শিশুটির বাবা, তাকে বাঁচানর ভীষণ আগ্রহ তার ।

S. Ashraf Ahmed's picture

জাহাঙ্গীরনগরের অচলাবস্থা ও শিক্ষকদের আচরণ

গেল সপ্তাহের বুধবারই একটি গ্রুপ ইমেইলে প্রথম জানতে পারলাম যে অধ্যাপক আনোয়ার হোসেন চব্বিশ ঘণ্টার বেশি সময় ধরে নিজ অফিস অবরুদ্ধ হয়ে আছেন। খবরটি দেখে খুব খারাপ লাগলো। কিন্তু তার চেয়ে বেশি মর্মাহত হলাম সাথের আনুষঙ্গিক লাইনটি পড়ে। চিঠির প্রেরক লিখেছেন, গ্রাজুয়েট বায়োকেমিস্ট’স এসোসিয়েসন, সংক্ষেপে জিবিএ, এর সাধারন সম্পাদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে দেখা করতে গিয়েছিলেন। এখানে উল্লেখ্য যে অধ্যাপক হোসেন এই কিছুদিন আগ পর্যন্ত জিবিএ-র সভাপতি ছিলেন। উপাচার্যের অফিসের দরোজা প্রহরারত কয়েকজন শিক্ষককে সাধারন সম্পাদক নিজের পরিচয় দিয়ে উপাচার্যের সাথে দেখা করতে চান বলাতেই শিক্ষকদের কেউ কেউ তাঁকে “ধর তারে” বলে তাড়া করেছেন। আমার মর্মাহত হওয়ার কারণ এখানেই।

Shafiul Azam Shipon's picture

“আমি ব্লগার”

“আমি ব্লগার” শিরোনামে লেখা একটি টি-শার্ট পরেছেন তিনি। আমাদের দেশের খ্যাতিমান ফটোগ্রাফার শহিদুল আলম যিনি আপন মহিমায় উজ্জল তিনি কালো রঙের একটি অসাধারণ টিশার্ট পরা,চোখেমুখে উজ্জল হাসি মাখা,প্রানবন্ত,তারুন্যে উচ্ছল মুহুর্তের একটি ছবি পোস্ট করেছেন ফেসবুকে,ছবিটা দেখতেই আমার মনের যে প্রাত্যহিক দৈনন্দিন দুশ্চিন্তা নিমেষেই কোথায় যেন উড়াল দিলো আর মুহুর্তেই মনটা সতেজ হয়ে গেল,সঙ্গে সঙ্গেই লাইক দিলাম এবং সহমত পোষন করে ছবিতে মন্তব্য লিখেদিলাম (me too)অর্থাত “আমিও ব্লগার।কারণ আমিও গত এক বছর যাবৎ প্রিয়.কম নামের একটি ব্লগে লেখালেখি করছি।ধন্যবাদ প্রিয় ডট্ কম কে।

দুই টাকা's picture

ধনী গরিব বলে কথা নেই সবার ই অসুখ হয় ।

ধনী বা অর্থবান লোকের অসুখ হলে তা যত সামান্যই হোক একটা হৈ হৈ রৈ রৈ কান্ড বেধে যায়। এক বিশাল ধনিক গোষ্ঠি কেউ আন্তরিক ভাবে আর একটি বিশাল অংশ ধামা ধরতে এটা সেটা নিয়ে হাজির হয় ।

দেশের নামকরা চিকিৎসকরা প্রাথমিক দেখাশুনা করেন তারপর ভিসা/টিকেটের পর্ব শেষ করে মাউন্ট এলিজাবেথ বা বুমরুনগ্রাদ । খুব সহজ আরাম আয়েশের জীবন । রোগি একা যায় না সাথে বিশাল বহর, ভাড়া করা হয় লাক্সারি এ্যাপার্টমেন্ট আর হাজির হয়ে যায় অঢেল ডলার ।

Syndicate content