Business

syed shah salim ahmed's picture

বাংলাদেশী ব্যবসায়ী ও রাজনীতিবিদেরা লন্ডনে বাড়ী কিনে হাউস প্রাইস বৃদ্ধির তথ্য প্রকাশ করলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্সিয়াল ইকোনোমিকস এর প্রফেসর মিঃ তরুণ রামাডোরাই এবং বিজনেস স্কুলের পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলো মিঃ ক্রিস্টিয়ান বাদারিনজা যৌথ ভাবে লন্ডন হাউস প্রাইস বৃদ্ধির কারণ অনুসন্ধানে ও এর অর্থনীতি ও সিনিয়র সিটিজেনের জীবন মানের উপর কি প্রভাব বিস্তার করছে, তার উপর এক গবেষণা করে সম্প্রতি তাদের সেই গবেষণা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলের রিসার্চ ডিপার্টম্যান্টের ওয়েব সাইটে প্রকাশিত হয়েছে।

syed shah salim ahmed's picture

মার্ক কার্নি ও ব্যাংক অব ইংল্যান্ড আর আমাদের ডঃ আতিউর,মুহিত আর বাংলাদেশ ব্যাংক

ব্যাংক অব ইংল্যান্ড ও এর গভর্ণর মার্ক কার্নিঃ

গত বছর বেশ ঘটা করেই সবাইকে অবাক করে দিয়ে ব্রিটিশদের বিপরীতে এই প্রথমবারের মতো একজন নন-ব্রিটিশ ব্যক্তিকে কানাডা থেকে হায়ার করে সফল কানাডিয়ান ব্যাংকার মার্ক কার্নিকে ব্যাংক অব ইংল্যান্ডের গভর্ণর করা হয়।এ নিয়ে ব্রিটিশ পত্র-পত্রিকা বেশ সোচ্চার ছিলো।

syed shah salim ahmed's picture

ব্রিটেন সহ ইউরোপের ও আমেরিকার ব্যাংক সমূহকে ফাইন করলো ইউরোপীয় ইউনিয়ন কমিশন

ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানের ব্যাংক মিলে সিন্ডিকেটের মাধ্যমে ইউরো এবং ইয়েন এর ব্যাংক রেইট চেঞ্জ ও ম্যনিপুলেটিং এর মাধ্যমে বাজারে নিজেদের লাভ ও প্রভাব বিস্তার করে মার্কেট অস্থিতিশীল ও নিজেদের করায়ত্ত করে ফায়দা হাসিল একে অন্যকে লাভবান করার দায়ে ইউরোপীয় ইউনিয়ন কমিশন গতকাল এদেরকে ফাইন করেছে ১.৭ বিলিয়ন ইউরো বা ১.৪ বিলিয়ন পাউন্ড।

Waset Shahin's picture

দেশের অর্থনৈতিক উন্নয়নে চা শিল্প

চা পৃথিবীর সর্বাধিক জনপ্রিয় পানীয়। এর কারন হচ্ছে চায়ের চমৎকার স্বাদ ও গন্ধ, সহজ লভ্যতা ও সল্প মূল্য। এটি স্বাস্থকর ও নিরাপদও বটে। সারা পৃথিবীর অধিকাংশ মানুষেরই প্রতিদিন সকালে ব্রেকফাস্টের সাথে এক কাপ চা চাই। ডাক্তাররাও বিভিন্ন রোগে রোগীদের ‘র’ চা পানের পরামর্শ দিয়ে থাকেন। অন্যান্ন দেশের মত বাংলাদেশেও রয়েছে চায়ের ব্যাপক জনপ্রিয়তা। এটি এদেশবাসীর প্রাত্যহিক জীবনের অংশ। বাংলাদেশের চা চাষের ইতিহাসও বেশ প্রাচীন।

Munir.Hasan's picture

'চাকরি খুঁজব না, চাকরি দেব’

‘তুমি কেরানির চেয়ে বড়ো, ডেপুটি-মুন্সেফের চেয়ে বড়ো, তুমি যাহা শিক্ষা করিতেছ তাহা হাউইয়ের মতো কোনোক্রমে ইস্কুলমাস্টারি পর্যন্ত উড়িয়া তাহার পর পেন্সনভোগী জরাজীর্ণতার মধ্যে ছাই হইয়া মাটিতে আসিয়া পড়িবার জন্য নহে, এই মন্ত্রটি জপ করিতে দেওয়ার শিক্ষাই আমাদের দেশে সকলেরচেয়ে প্রয়োজনীয় শিক্ষা, এই কথাটা আমাদের নিশিদিন মনে রাখিতে হইবে। এইটে বুঝিতে না পারার মূঢ়তাই আমাদের সকলের চেয়ে বড়ো মূঢ়তা। আমাদের সমাজে এ কথা আমাদিগকে বোঝায় না, আমাদের ইস্কুলেও এ শিক্ষা নাই।’—রবীন্দ্রনাথ ঠাকুর।

leya sharker's picture

লিমোজিন কেনার আশা ছাড়িনি

তাজরীন গার্মেন্টসের মালিক গোপনে পোশাক কারখানার সব যন্ত্রপাতি বিক্রি করে দিয়েছেন। পাওনা প্রদান ছাড়াই ছাঁটাই করতে চেয়েছেন । এসব অভিযোগে ও বেতন-বোনাস প্রদানসহ বিভিন্ন দাবিতে গতকাল শনিবার সকাল থেকে মালিক দেলোয়ার হোসেনকে অবরুদ্ধ করে রেখেছেন তাঁরই কারখানার পোশাকশ্রমিকেরা। মালিক বলেন, ‘যন্ত্রপাতি বিক্রি করে দিয়েছি। আমার কিছু করার নাই। তোমরা চাকরি খোঁজো।’ বেতন-বোনাসের কথা বললে তা দিতেও অস্বীকৃতি জানান তিনি। রাস্তায় নামলে গরম পানি ঢেলে দেওয়া ও পুলিশ দিয়ে গ্রেপ্তারের হুমকি দেন। তাঁদের হুমকি দেন তিনি নিজেই নিজের কারখানায় আগুন লাগিয়ে শ্রমিকদের ফাঁসিয়ে দেবেন। ( প্রথম আলো )

leya sharker's picture

লিমোজিন কেনার আশা ছাড়িনি

তাজরীন গার্মেন্টসের মালিক গোপনে পোশাক কারখানার সব যন্ত্রপাতি বিক্রি করে দিয়েছেন। পাওনা প্রদান ছাড়াই ছাঁটাই করতে চেয়েছেন । এসব অভিযোগে ও বেতন-বোনাস প্রদানসহ বিভিন্ন দাবিতে গতকাল শনিবার সকাল থেকে মালিক দেলোয়ার হোসেনকে অবরুদ্ধ করে রেখেছেন তাঁরই কারখানার পোশাকশ্রমিকেরা। মালিক বলেন, ‘যন্ত্রপাতি বিক্রি করে দিয়েছি। আমার কিছু করার নাই। তোমরা চাকরি খোঁজো।’ বেতন-বোনাসের কথা বললে তা দিতেও অস্বীকৃতি জানান তিনি। রাস্তায় নামলে গরম পানি ঢেলে দেওয়া ও পুলিশ দিয়ে গ্রেপ্তারের হুমকি দেন।

leya sharker's picture

হে পোশাক কারিগর , আমরাও আছি তোমাদের সাথে -

আমার পড়ার টেবিলে পরে আছে ভাজ করা একটি কাগজ । কৌতূহলবশত খুলতেই দেখি , এটি একটি হ্যান্ডবিল।

দুনিয়ার মজদুর এক হও দর্জি শ্রমিকদের মজুরী বৃদ্ধির দাবিতে দর্জি শ্রমিক ইউনিয়নের তৈরি একটি হ্যান্ডবিল । ২৪ লাইনের লেখায় যা রয়েছে তা পরে আমিও দাড়াতে বাধ্য হলাম তাদের সাথে কাঁধ মিলিয়ে ।

faruk.wasif's picture

রানা প্লাজার ১০০ দিন: ফিরেও ফেরেনি যারা

শোকের কোনো অনুবাদ হয় না, ধারাভাষ্য হয় না। শোকার্তের বুকের তোলপাড় করা হাহাকার বাইরের দুনিয়ার কাছে বোবা হয়ে থাকে। রানা প্লাজার শূন্য গহ্বর, মৃত্যুর সুড়ঙ্গ, শেষনিঃশ্বাস আর মানুষপচা গন্ধমাখা বাতাস অনেকের ইন্দ্রিয়ে ধরা না পড়লেও স্বজনহারা, আহত আর উদ্ধারকর্মীরা এখনো তার মধ্যেই বাস করছেন। মানসিকভাবে এখনো আটকে আছেন সেই শূন্যতার গহ্বরে। এখনো অনেক উদ্ধারকর্মী স্মৃতির সুড়ঙ্গের মধ্যে বাঁচবার বা বাঁচাবার লড়াই চালিয়ে যাচ্ছেন। তাঁদের উদ্ধার করার কথা ভুলে গেছে সবাই। রানা প্লাজার ধ্বংসস্তূপ হয়েউঠেছিলএক ‘অন্য পৃথিবী’। পোশাকশিল্পের অমানবিক জগতের মধ্যে জন্ম নিচ্ছিলঅসাধারণমানবিক এক মহাকাব্য।

মধ্যবিত্তের “ফ্ল্যাট বুকিং” অথবা ঘোড়া রোগের উপাখ্যান

ভুক্তভোগী মাত্রই জানেন, ঢাকা শহরে ভাড়া বাসায় থাকাটা অনেকটা প্রজা হিসেবে জমিদারের অনাচার সয়ে থাকার মতো। কাজেই মধ্যবিত্তরা চাকরি জীবনের শুরু থেকে স্বপ্ন দেখতে থাকেন নিজের একটা ফ্ল্যাটের। কেউ গ্রামের জমি বিক্রি করে, কেউ বা ব্যাংক বা ফাইনান্সিং কোম্পানি থেকে উচ্চ সুদে টাকা ধার করে ফ্ল্যাটের বুকিং দেন। যারা রেডি ফ্ল্যাট কেনেন, তাদের কথা আজ বলছি না। আজ বলছি আমার কাছের কয়েকজন মানুষের (নামগুলি শুধু কাল্পনিক) স্বপ্নের উপাখ্যান, যা রূপান্তরিত হয়েছে দু:স্বপ্নে:

Syndicate content