WatchDog's blog

WatchDog's picture

অনন্তকালের একাকিত্বে গাব্রিয়েল গার্সিয়া মার্কেস...WD

11.jpg কখন দুটো বেজে গেল বুঝতে পারিনি। দেরি হয়ে গেছে ইতিমধ্যে। সকাল সাতটায় অফিস ধরতে হলে এখুনি ঘুমাতে হবে। লেখাটা শেষ করার ইচ্ছা থাকলেও উপায় ছিলনা। অফিস মিস করা চলবে না। গুড ফ্রাইডে উপলক্ষে শুক্রবার ছুটি। তাছাড়া শনি রোববারের উইকএন্ড তো আছেই। সামনে তিনদিনের অফুরন্ত অবসর এবং এ ধরণের একটা লেখা শেষ করার জন্য যথেষ্ট সময়, ভাবনাটা মাথায় ঢুকতে ঘুমাতে গেলাম। সকালে অবশ্য নির্দ্দিষ্ট সময়েই ঘুম ভাঙল। প্রচ¨ গরম পানিতে দশ মিনিটের একটা ঝটপট গোসল দিয়ে মুছে ফেললাম রাত জাগার ক্লান্তি।

WatchDog's picture

আল কায়েদা হুমকি ও ক্ষমতা সমীকরণের মধুচন্দ্রিমা...WD

16.jpg পাঠকদের মনে থাকতে পারে বিএনপির শেষ টার্মের শেষ দিকের কিছু ঘটনা। হঠাৎ করে ভারতীয় মিডিয়া ইনিয়ে বিনিয়ে প্রচার করতে শুরু করে আল কায়েদার সেকেন্ড-ইন-কমান্ড মিশরীয় ডাক্তার আইমেন আল জাওহিরি নাকি বাংলাদেশে। এবং বাংলাদেশি সরকার তাকে সব ধরণের সহযোগীতা দিয়ে লুকিয়ে রাখছে। একই সময় যুক্তরাষ্ট্র সফরের আসেন তৎকালীন বিরোধী দলীয় নেত্রী জনাবা শেখ হাসিনা। তিনি পরিষ্কার ভাষায় মার্কিনিদের জানিয়ে দেন এখনই ব্যবস্থা না নিলে বাংলাদেশ হতে যাচ্ছে পরবর্তী আফগানিস্থান।

WatchDog's picture

নতুন বাংলাদেশের সন্ধানে... আমিও থাকবো এ কাফেলায়! WD

30.jpg ঠিক আছে মেনে নিলাম ৭১'এর যুদ্ধাপরাধী ও রাজাকারের দলই আমাদের আসল সমস্যা। চারিদকে রব উঠছে এদের নির্মূল করলেই নাকি দেশের সব সমস্যায় ম্যাজিকেল চেঞ্জ আসবে। আসুন এবার এ সমস্যরা স্থায়ী সমাধানের দিকে চোখ ফেরাই। যুদ্ধাপরাধীদের নির্মুল এখন সময়ের ব্যপার মাত্র। এ নিয়ে নতুন কোন তেনা প্যাচানোর সুযোগ নেই। বাকি রইল রাজাকারের দল। এখানে আমাদের মূখ্যমন্ত্রীর বয়ান আমলে না নিলে দেশদ্রোহির খাতায় নাম লেখাতে হবে। এই যেমন তিনি বলেছিলেন 'সব রাজাকারই যুদ্ধাপরাধী নয়'...বক্ত্যবের সাথে দ্বিমত করার কারণ দেখিনা।

WatchDog's picture

ওয়াস্তাগফেরুল্লাহ বিন মহম্মদ জাফরুল্লাহ ও কতিপয় চেতনা ব্যবসায়ী...WD

গই গেরামে একখান মূল্যবান কতা মুখে মুখে ঘুইরা বেড়ায়। হেরা কয়, যেই গেরামে যত বেশী মসজিদ হেই গেরামে তত বেশি পাপ। আমি কই, ওয়াসতাগফেরুল্লাহ বিন মোহম্মদ জাফরুল্লাহ, এইডা তুমি কি কইলা? হেয় কয়, পাপের উপর রড সিমেন্ট লাগাইতে মসজিদ ভেরি এপেকটিব। মামা, চুরি কইরা দুনিয়া গাং করেন, মাগর হেই চুরির মাল দিয়া আপনে যদি মোক্কা-মদিনায় নবীজির মাজার জেয়ারত করেন এবং নিজ মায়ের নামে গেরামে একখান আলীশান মজিদ বানান (বাইচ্চা থাকতে মায়েরে কিলাইছেন, গুতাইছেন, হক মারছেন তা হিসাবে আইবোনা) খেলা এক্কেরে ফাইনাল। কোয়াটার আর সেমি খেলার পিলার পাইবেন না।

WatchDog's picture

টিক্কা খানের আসনে আওয়ামী লীগ...WD

47.jpg
কাদের মোল্লার ফাঁসির তাবিজ গলায় ঝুলিয়ে ডেডিকেটেড আওয়ামী একটিভিষ্টরা অনলাইনে যেসব গান গাইছে তা এখন লাশ নিয়ে গোরস্তানে যাওয়ার গানের মত শোনাচ্ছে। মিহি সুরের এসব গানে আগের মত প্রাণ নেই। গলায়ও নেই তেমন জোর। অন্যায়, অবিচার ও অত্যাচারকে ডিফেন্ড করার বাংলা শব্দের ভান্ডার খুব ধনী নয়।

WatchDog's picture

সমস্যার ডিজিটাল সমাধান, বাংলাদেশের বিভক্তি.....WD

14.jpgপ্রস্তাবটা আগেও একবার দিয়েছিলাম। হালে পানি পায়নি, বাজারেও বিকায়নি। ইতিমধ্যে দশ বছর পেরিয়ে গেছে। কিন্তু প্রস্তাবের গুরুত্ব আমার বিবেচনায় এতটুকু কমেনি, বরং বেড়ে আকাশমুখী হয়েছে কেবল। সমাধানের অন্বেষায় ছুটছে বাংলাদেশ।

WatchDog's picture

শেখ হাসিনার এক্সিট রুট...WD

15.jpgযতই গো ধরেন না কেন যেতে উনাকে হবেই। ভাগ্যলিখন উনার লেখা হয়ে গেছে। তা ৫ই জানুয়ারির আগে হোক আর পরে হোক। ক্ষমতা বদলের যে অসুস্থ পথ তিনি আবিস্কার করে গেছেন একই পথ উনাকেও মাড়াতে হবে। অস্কার ফার্নান্দোরা সময়ের কালক্ষেপণ মাত্র।

WatchDog's picture

বিশ্ব বেহায়া হতে থুতু এরশাদ...অভিনন্দন হোসেইন মোহম্মদ এরশাদকে! WD

21.jpgহোসেন মোহম্মদ এরশাদকে অভিনন্দন না জানালে তার প্রতি অন্যায় করা হবে। বাংলাদেশের কর্দমাক্ত রাজনীতির মাঠে অনেক বড় বড় খেলোয়াড় খেলেতে গিয়ে ঘায়েল হয়েছেন। বেশির ভাগ খেলোয়াড়ই আহত নিহত হয়ে মাঠ ত্যাগ করতে বাধ্য হয়েছেন।

WatchDog's picture

"বাকশালীদের দিন শেষ, তারেক জিয়ার বাংলাদেশ..." WD

ভিন্ন জনের ভিন্ন কারণ থাকতে পারে, আমার জন্য আওয়ামী বিরোধিতার মূল কারণ ডক্টর মোহম্মদ ইউনূস। বিশ্বায়নের যুগে বাংলাদেশের মত জনসংখ্যাবহুল তৃতীয় বিশ্বের দেশকে অর্থনৈতিক ভিত্তির উপর দাঁড়াতে চাইলে চাই উন্নত বিশ্বের সার্বিক সহযোগীতা। রাষ্ট্রীয় ক্ষমতার দাবিদার বৈরী দুটি রাজনৈতিক দল এ কাজে কতটা সফল তার প্রমাণ আমাদের হাতে আছে। দাতা গুষ্টির কনসোর্টিয়ামের মাধ্যমে বিদেশ হতে দয়া দাক্ষিণ্য এনে বার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন একটা উন্নয়নশীল দেশের অর্থনৈতিক সমস্যার স্থায়ী সমাধান হতে পারেনা।

WatchDog's picture

পিছু হটার এখনই সময়...WD

রাজনৈতিক সংকট ও সংঘাত যতই ঘনিভূত হচ্ছে ততই বাড়ছে জাতি হিসাবে আমাদের অস্থিত্বের আশংকা। এমনটা ভাবার যথেষ্ট কারণ আছে। দেশের আভ্যন্তরীণ রাজনীতিতে বিদেশি কূটনীতিবিদদের বিরামহীন তৎপরতা, পাশাপাশি দেশী বিদেশি সংবাদ মাধ্যমের খবর বিশ্বাস করলে আমরা ধরে নিতে পারি রাজনীতির ভাগ্য এখন আমাদের হাতে নেই, বরং তা নির্ধারিত হচ্ছে প্রতিবেশী দেশ ভারত হতে। স্বার্থ-বান্ধব আওয়ামী সরকার ভারত সরকারের একমাত্র পছন্দ, এমন একটা উপসংহারে আসতে বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন হয়না।

Syndicate content