সত্যাশ্রয়ী

Md. Galib Mehdi Khan's picture

আজ যে ভাবে গুম এবং গুপ্তহত্যা চলছে তাতে কাল যে আমি এর স্বীকার হব না সে নিশ্চয়তা কে দিবে?

P1_rokkhibahinir-nrishongsh-26fbde4b75310a383237d68f1aaa00de-250x250-75-nocrop.jpg২২ অক্টোবর ২০১৩ প্রকাশিত প্রথম আলোর “বন্ধ হয়নি ক্রসফায়ার, উৎকণ্ঠা ছড়ায় গুম” শীর্ষক একটি রিপোর্টে পুলিশ সদর দপ্তরের সূত্র অনুযায়ী বলা হচ্ছে ২০০২ থেকে ২০০৬ পর্যন্ত সময়ের সাথে ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত সময়ের আইন শৃঙ্খলার একটি তুলনামূলক চিত্রে দেখান হয়েছে-
চার হাজার ৩৮৮টি ডাকাতির মামলার স্থানে ডাকাতি মামলা হয়েছে দুই হাজার ৬৬৩টি একই সময়ে অস্ত্র মামলা হয়েছে ১১ হাজার ১১১টির স্থানে ৬৮০টি।

Md. Galib Mehdi Khan's picture

স্বস্তিদায়ক!

Untitled-1-350x217.jpg

খবরটি খুবই ছোট আর খুব একটা গুরুত্বপূর্ণও নয়। তবে অনেক বেশি স্বস্তি দায়ক। আজ থেকে প্রায় মাস তিনেক আগের। গত ৭ ডিসেম্বর, ২০১৩ তারিখে রাজধানীর লালবাগে ককটেল বিস্ফোরণ করতে গিয়ে মোহাম্মদ শামী (৩০) নামে এক ব্যক্তি গণধোলাইয়ের শিকার হয়েছে। ঠিক একই ভাবে ৭ ডিসেম্বর যাত্রাবাড়ীতে গাড়ী ভাংচুর করতে গিয়ে এক শিবির কর্মী গণধোলাইয়ের স্বীকার হয়েছিল।

Md. Galib Mehdi Khan's picture

আর কোন মা'কে যেন হন্তারক হয়ে উঠতে না হয়।

একজন খাদিজা বেগমের ফুসে ওঠা। একটি হাঁসুয়া রক্তে রঞ্জিত হওয়া এবং একজন মফিজুর রহমান মফির ভবলীলা সাঙ্গ হওয়ার মধ্য থেকে আমাদের সমাজের যে কুৎসিত রূপটি ফুটে উঠেছে সমাজপতিদের চোখে কি তা ধরা পড়েছে? মফির দুর্বৃত্ত পনা খাদিজা বেগমকে একদিকে যেমন আক্রমনাত্নক করে তুলেছিল ঠিক তেমনি প্রশাসনের অসহযোগিতা, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের উদাসীনতা তাকে ক্রমশ আস্থাহীন করে তুলেছিল। যা রূপ নিয়েছিল আক্রোশে। যে আক্রোশ সে মিটিয়েছিল মফির উপরে হাঁসুয়া চালিয়ে।

Md. Galib Mehdi Khan's picture

বঙ্গবন্ধু মানে

বঙ্গবন্ধু মানে হাজার বছরের স্বপ্নের মধু-রেন সমাপন
বাংলার মুক্তি বাঙ্গালীর স্বাধীনতা।
বঙ্গবন্ধু মানে একটি স্বাধীন ভূখণ্ড।
সবুজের মাঝে লাল আমার অহংকার।
বঙ্গবন্ধু মানে আমার পরিচয়।

Md. Galib Mehdi Khan's picture

ক্ষমতাবানের গায়ে জরানো থাকে রাজ হংসের পালক, যেখানে পঙ্কিলতার দাগ লেগে থাকে না।

dolchut_40858636514d9477d11357.88342641.jpg_xlarge.jpg
কোন কথাটি ন্যায় আর কোনটি অন্যায় এটা কি কাউকে বলে বোঝাতে হয়? হয় না। কারণ ঐ বোধটুকু মহান আল্লাহ রাব্বুল আল আমিন তার সর্বশ্রেষ্ঠ সৃষ্টি মানব কুলের মগজে দিয়ে দিয়েছেন।

Md. Galib Mehdi Khan's picture

নারীকেই হতে হবে নারীর রক্ষা কবচ।

image_80703_0.jpg
নারী নির্যাতনের সবচেয়ে ভয়াবহ রূপটি আমরা দেখতে পাই পারিবারিক নারী নির্যাতনের ক্ষেত্রে। যেখানে নির্যাতনের হার অনেক বেশি এবং বহুমাত্রিক। বাংলাদেশে পারিবারিক নারী নির্যাতনের স্বীকার হচ্ছে সমাজের প্রায় প্রতিটি শ্রেণীর বহুসংখ্যক নারী। প্রচলিত শিক্ষাও যে নারী নির্যাতনের মাত্রাকে কমাতে সক্ষম হয়নি এর সবচেয়ে বড় প্রমাণ উচ্চ শিক্ষিতা নারীদের নির্যাতিত হওয়ার অসংখ্য উদাহরণ।

Md. Galib Mehdi Khan's picture

জামায়াত নিষিদ্ধ করতে হলে......।

IslamMohammad_1353052404_1-P1_shibir-police.jpg
এখনো অর্ধেক আসনে নির্বাচন বাকিই আছে। এরই মধ্যে আমরা, বিশটি আসনে জামায়াতের প্রার্থী নির্বাচিত হতে দেখেছি। আর এই নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় তাদেরকে বলতে শুনেছি, আওয়ামী লীগ কর্তৃক জামায়াতের উপর চালানো দমন পীড়নের জবাব দিয়েছে সাধারণ মানুষ। স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগে সাধারণ মানুষ কেন জামায়াত কর্তৃক চালানো নৈরাজ্যের প্রতিবাদ না করে সরকার কর্তৃক তাদের দমনের প্রতিবাদ করছে?

Md. Galib Mehdi Khan's picture

জামায়াত নিষিদ্ধ হবে; হবে না।

images (1).jpg
জাওয়াহিরির বিবৃতি, মৃত্যুদণ্ড প্রাপ্ত জঙ্গি নেতা ছিনতাই এবং এক শ্রেণীর রাজনৈতিক নেতাদের স্মিত হাসি। গত কদিন ধরে এসবই এ দেশের মানুষ বিস্ময়ে বিমূঢ় হয়ে দেখেছে। একটির সাথে অন্যটির যে সম্পর্ক তাও প্রতীয়মান হচ্ছে। সাধারণ মানুষের এ সব নীরবে দেখে যাওয়া আর ভয়ঙ্কর ভবিষ্যতের অপেক্ষা করা ছারা আর কি-ই বা করার আছে? আমাদের তো এই সব রাজনৈতিক নেতৃবৃন্দের উপরেই ভরসা করতে হয়। কেননা তারাই এ দেশের দণ্ড মুণ্ডের কর্তা। আমরা বলতে পারি, দাবী জানাতে পারি বাস্তবায়ন করার দায়িত্ব তাদেরই।

Md. Galib Mehdi Khan's picture

অডিও বার্তাটি জাওয়াহিরির না হলেও এটি কম উদ্বেগের নয়।

085510_140215113629_bd_al_qaeda_audio_512x288_focusbangla.jpg

জাওয়াহিরির অডিও বার্তাকে কেউ বলছেন এটা জাওয়াহিরি বা আল কায়েদার নয় কেউ বলছেন এটা জাওয়াহিরির। বার্তাটি সত্যি না বানোয়াট তা তদন্ত সাপেক্ষ, তবে এই বার্তার মুল সুরটি কি আনকোরা? প্রশ্নটি সেখানেই। জাওয়াহিরির নামে প্রচারিত এই বার্তায় যে প্রশ্নগুলি তোলা হয়েছে তা বাংলাদেশ সৃষ্টির সাথে একীভূত। মহান মুক্তিযুদ্ধের যে চেতনা এখানে তাকে অস্বীকার করা হয়েছে। যা অহরহই করা হয়ে থাকে। কারা করে। তা কি কারো অজানা?

Md. Galib Mehdi Khan's picture

অপার্থিব প্রেয়সী

083203_jalambd_1256552339_4-shadow-drawings-artwork-paul-villinski04.jpg
অনন্তর আমার এই ছুটে চলা তোমায় ছুঁতে
বন্ধুর পথ বেয়ে ক্ষত বিক্ষত রক্তাক্ত পায়ে
অক্লান্ত আমি ছুটে চলি
কিছুতেই পারিনা ছুঁতে তোমায়।
কেবলই সরে যাও দূরে
দূর থেকে আরো দুরে।

Syndicate content