সত্যাশ্রয়ী

Md. Galib Mehdi Khan's picture

র‍্যাব বিলুপ্তি নয়, নেতৃবৃন্দের চৈতন্যদয় জরুরী।

rab_3.jpg
র‍্যাব বিনা বিচারে মানুষ হত্যা করছে কাজেই এ বাহিনীটিকে বিলুপ্ত করা হোক! তাহলে পুলিশও তো বিনা বিচারে মানুষ হত্যা করছে সে ক্ষেত্রে কি পুলিশকেও বিলুপ্ত করতে হবে? আর যখন প্রধান রাজনৈতিক দলগুলো রাজনীতির নামে, দাবী আদায়ের নামে প্রকাশ্যে সন্ত্রাসী কার্যকলাপ চালায়? তাঁদের বেলায় কি করতে হবে? নাকি রাজনীতিবিদদের সাত খুন মাফ! এ দেশে অলিখিত নিয়ম তো তাই।

Md. Galib Mehdi Khan's picture

অচিরেই নেতৃত্ব শুন্যতার কবলে পড়তে যাচ্ছে বাংলাদেশ!

image_79399.success.jpg
লগি-বইঠা দিয়ে মানুষ পিটিয়ে হত্যা, কুপিয়ে নিরীহ যুবক হত্যা, পেট্রোল বোমায় সাধারণ মানুষকে পুড়িয়ে মাড়া এই আমাদের বর্তমান রাজনৈতিক সংস্কৃতি। এর পেছনে যে বা যারাই থাকুন না কেন কাজগুলি সম্পাদনের মহান দায়িত্বটি এসে বর্তায় ছাত্র রাজনীতির সাথে যুক্ত কতিপয় ছাত্র নেতাদের ঘারে। তারা আবার তাদের সহকর্মীদের সহযোগিতায় অর্পিত দায়িত্ব সোৎসাহে সুচারুরূপেই সম্পাদন করে থাকেন। বিনিময়ে পদ-পদবী, অর্থ-বিত্ত-ক্ষমতা সবই মিলছে। কেবল মাত্র যা মিলছে না, তা হল প্রকৃত শিক্ষা।

Md. Galib Mehdi Khan's picture

যখন বিষণ্ণ জন্মদাত্রী “মা”; সন্তানের যাচিত নরকবাস!

9d10c7cfeaf5e1163a7f50456197494c.png
সারা জীবনের যত খাটা খাটুনি; তা তো একটু সচ্ছলতা, একটু সুখেরই আশায়। এই যে দিনে দিনে আমরা এক একটি যন্ত্র মানব হয়ে উঠছি তা তো একটুকু নিশ্চিন্ত নিরাপত্তা বিধানের নিমিত্তেই। কিন্তু; এই সুখ সমৃদ্ধির সাথে যদি শান্তির সমন্বয় না ঘটে তাহলে এর সবই কি এক সময় মূল্যহীন মনে হবে না? অথচ মানুষের জীবনে সুখ-সমৃদ্ধি অর্জন যতটা কষ্ট সাধ্য ঠিক ততটাই সহজ সাধ্য শান্তি অর্জন। প্রয়োজন একটু ছাড় দেয়ার মানসিকতা। বড় লাভের তরে সামান্য ত্যাগ। কথাটি এ জন্য বলছি; আজ আমরা যারা লাগামহীন ভোগের জীবনে প্রবেশ করেছি তারা অনেক কিছু অর্জনে সক্ষম হলেও একই সাথে অশান্তির দাবানলেও নিত্য দগ্ধ হচ্ছি। যার স্রষ্টাও আমরাই।

Md. Galib Mehdi Khan's picture

চলমান অপহরণ- গুম-খুন, কোন বিশেষ এজেন্ডা বাস্তবায়নের অংশ বা ভয়ঙ্কর ভবিষ্যতের আলামত নয় তো?

images.jpg
নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ শুরু। মাননীয় প্রধানমন্ত্রীর দীপ্ত উচ্চারণ “আমরা এর কাজ শেষ করতে পারব” কিংবা গাইবান্ধা-চাঁদপুর নদীপথে টানেল নির্মাণের স্বপ্ন এসবই আমাদের স্বপ্নাতুর করে তোলে। করে গর্বিত। স্বপ্ন দেখায় একটি সমৃদ্ধ বাংলাদেশের। কিন্তু কোন স্মশানের উপর দাঁড়িয়ে নিশ্চয়ই সে সমৃদ্ধি কাম্য নয়?

Md. Galib Mehdi Khan's picture

নীরব ঘাতক জামায়াতের এবারের লক্ষ আওয়ামীলীগ!

185391_10151173438737590_1345182518_n.jpg
সব হিসেব উলট পালট করে দিয়ে উপজেলা নির্বাচনে জামায়াত সমর্থিত প্রার্থীরা চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পদে রেকর্ড সংখ্যক আসন জিতে নিলো।

Md. Galib Mehdi Khan's picture

আজ যে ভাবে গুম এবং গুপ্তহত্যা চলছে তাতে কাল যে আমি এর স্বীকার হব না সে নিশ্চয়তা কে দিবে?

P1_rokkhibahinir-nrishongsh-26fbde4b75310a383237d68f1aaa00de-250x250-75-nocrop.jpg২২ অক্টোবর ২০১৩ প্রকাশিত প্রথম আলোর “বন্ধ হয়নি ক্রসফায়ার, উৎকণ্ঠা ছড়ায় গুম” শীর্ষক একটি রিপোর্টে পুলিশ সদর দপ্তরের সূত্র অনুযায়ী বলা হচ্ছে ২০০২ থেকে ২০০৬ পর্যন্ত সময়ের সাথে ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত সময়ের আইন শৃঙ্খলার একটি তুলনামূলক চিত্রে দেখান হয়েছে-
চার হাজার ৩৮৮টি ডাকাতির মামলার স্থানে ডাকাতি মামলা হয়েছে দুই হাজার ৬৬৩টি একই সময়ে অস্ত্র মামলা হয়েছে ১১ হাজার ১১১টির স্থানে ৬৮০টি।

Md. Galib Mehdi Khan's picture

স্বস্তিদায়ক!

Untitled-1-350x217.jpg

খবরটি খুবই ছোট আর খুব একটা গুরুত্বপূর্ণও নয়। তবে অনেক বেশি স্বস্তি দায়ক। আজ থেকে প্রায় মাস তিনেক আগের। গত ৭ ডিসেম্বর, ২০১৩ তারিখে রাজধানীর লালবাগে ককটেল বিস্ফোরণ করতে গিয়ে মোহাম্মদ শামী (৩০) নামে এক ব্যক্তি গণধোলাইয়ের শিকার হয়েছে। ঠিক একই ভাবে ৭ ডিসেম্বর যাত্রাবাড়ীতে গাড়ী ভাংচুর করতে গিয়ে এক শিবির কর্মী গণধোলাইয়ের স্বীকার হয়েছিল।

Md. Galib Mehdi Khan's picture

আর কোন মা'কে যেন হন্তারক হয়ে উঠতে না হয়।

একজন খাদিজা বেগমের ফুসে ওঠা। একটি হাঁসুয়া রক্তে রঞ্জিত হওয়া এবং একজন মফিজুর রহমান মফির ভবলীলা সাঙ্গ হওয়ার মধ্য থেকে আমাদের সমাজের যে কুৎসিত রূপটি ফুটে উঠেছে সমাজপতিদের চোখে কি তা ধরা পড়েছে? মফির দুর্বৃত্ত পনা খাদিজা বেগমকে একদিকে যেমন আক্রমনাত্নক করে তুলেছিল ঠিক তেমনি প্রশাসনের অসহযোগিতা, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের উদাসীনতা তাকে ক্রমশ আস্থাহীন করে তুলেছিল। যা রূপ নিয়েছিল আক্রোশে। যে আক্রোশ সে মিটিয়েছিল মফির উপরে হাঁসুয়া চালিয়ে।

Md. Galib Mehdi Khan's picture

বঙ্গবন্ধু মানে

বঙ্গবন্ধু মানে হাজার বছরের স্বপ্নের মধু-রেন সমাপন
বাংলার মুক্তি বাঙ্গালীর স্বাধীনতা।
বঙ্গবন্ধু মানে একটি স্বাধীন ভূখণ্ড।
সবুজের মাঝে লাল আমার অহংকার।
বঙ্গবন্ধু মানে আমার পরিচয়।

Md. Galib Mehdi Khan's picture

ক্ষমতাবানের গায়ে জরানো থাকে রাজ হংসের পালক, যেখানে পঙ্কিলতার দাগ লেগে থাকে না।

dolchut_40858636514d9477d11357.88342641.jpg_xlarge.jpg
কোন কথাটি ন্যায় আর কোনটি অন্যায় এটা কি কাউকে বলে বোঝাতে হয়? হয় না। কারণ ঐ বোধটুকু মহান আল্লাহ রাব্বুল আল আমিন তার সর্বশ্রেষ্ঠ সৃষ্টি মানব কুলের মগজে দিয়ে দিয়েছেন।

Syndicate content