ডক্টর মোহম্মদ ইউনুস, একজন নোবেল লাউরিয়টের অকাল মৃত্যু! - WatchDog

WatchDog's picture

 

দেশজুড়ে ইউনুসোফোবিয়ার যে সুনামী বয়ে গেল তাতে জনগণের স্বতস্ফুর্ত অংশগ্রহন নিয়ে আমরা গর্ব করতে পারি। বিশেষ করে ব্লগ দুনিয়ার অংশগ্রহন। এ যাত্রায় ব্লগারদের মত প্রকাশের ভাষা ও তাদের  চিন্তাশক্তির গভীরতা অতীতের সবকিছু ছাড়িয়ে এমন এক উচ্চতায় ঠাঁই নিয়েছে যা কেবল থাই অথবা ইন্দোনেশিয়ার সুনামির সাথেই তুলনা করা চলে। আক্ষরিক অর্থেই সুনামি বয়ে গেছে দেশজুড়ে। নরওয়ের অসলোতে সৃষ্ট বানিজ্যিক ঢেউ বাংলাদেশে আছড়ে পরল ব্যক্তি চরিত্রের জলোচ্ছ্বাস হয়ে। আর এই জলোচ্ছ্বাস ভাসিয়ে নিল ডক্টর মোহম্মদ ইউনুস নামের একজন বাংলাদেশির প্রাণ। তবে রেকর্ড ঘাঁটলে দেখা যাবে এটা ডক্টর মোঃ ইউনুসের প্রথম এবং একমাত্র মৃত্যু ছিলনা। এর আগেও একাধিকবার মরতে হয়েছে বেচারাকে।

 

শুরুটা ভালই ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ অধ্যাপকের জন্যে। জোবরার গ্রামের অখ্যাত সুফিয়া না আমিনা নামের কাউকে কিছু টাকা ধার দিয়ে তা ফিরিয়ে নেন লাভ পকেটস্থ করে। বলা হয় এভাবেই নাকি জন্ম নিয়েছিল গ্রামীন দুনিয়ার। জোবরার সাফল্য একসময় বঙ্গোপসাগর পাড়ি দিয়ে স্থান করে নেয় পশ্চিমা দুনিয়ার দেশে দেশে। রবীন্দ্র নাথ আর অমর্ত্য সেনের বাইরে বাংলাদেশি গরুখোর মুসলমানদের কেউ নোবেল পুরস্কার পেতে পারে মংগল প্রদীপ জ্বলানো বুদ্ধিজীবীরা বোধহয় স্বপ্নেও কল্পনা করেন নি। কিন্তু শেষ পর্যন্ত তাই ঘটল। ডক্টর ইউনুস ছিলেন সে হতভাগা যার কপালে জুটল নোবেল পুরস্কারের বিতর্কিত সন্মান।

একজন অর্থনীতিবিদ কেন শান্তিতে নোবেল পায় এর বিশ্লেষণ করতে গিয়ে পণ্ডিতদের অনেকে বোঝালেন সফল অর্থনীতিই জনশান্তির পূর্বশর্ত। যেহেতু শান্তি ও অর্থনীতি একে অপরের পরিপূরক তাই কোনটার উপর নোবেল পেল তার মৌলিক কোন তফাৎ নেই। ডক্টর ইউনুসের নোবেল প্রাপ্তিতে মানুষ ভাসল খুশিতে আর স্তূতির সমুদ্রে সাতার কাটল দেশের মিডিয়া। সবকিছু চলল সেভাবে  যেমনটা আশা করা গিয়েছিল।

কিন্তু সমস্যাটার শুরু অন্য জায়গায়। দেশের রাজনীতির ভাগ্যাকাশে ততদিনে দেখা দিয়েছে কালো মেঘের ঘনঘটা। ১/১১ এল ঝড়ের মত। আর এই ঝড় উড়িয়ে নিল রাষ্ট্র ও সরকার যন্ত্রের সাথে জড়িত আমলা ও রাজনীতিবিদের পরিধেয় বস্ত্র। জাতি অবাক হয়ে দেখল লালু ভুলু আর টুলুদের নগ্ন শরীর। ওসমান গনি আর বাকের ভাইদের আলৌকিক উত্থানের সাথে যোগ হল সাজেদা চৌধুরীর মত জাত রাজনীতিবিদ আর শাজাহান সিরাজের মত বাংলাদেশের আর্কিটেক্টদের নাম। এই দুইয়ের কম্বিনেশন বাংলাদেশকে ইতিমধ্যে এনে দিয়েছিল দুর্নীতিতে হ্যাটট্রিক শিরোপা। সেনাছাউনির সহায়তায় নতুন সরকার  দুর্নীতির বিরুদ্ধে জেহাদের বানী শোনাল আমাদের। জাতি ভাবল পরিবর্তন এলো বলে! দেশের রাজনীতি ও আর্থ-সামাজিক সংস্কৃতিতে যে পচন তা  বদলাতে প্রয়োজন ছিল নতুন মানুষের, এমনটাই বুঝালেন সেনা সমর্থিত ইন্টেরিম সরকার। মাইনাস টু ফর্মুলা প্রকল্পের সফল বাস্তবায়নে উঠে এল ডক্টর মোহম্মদ ইউনুসের নাম। ডক্টর সাহেবও ভাবলেন নোবেল জোয়ারে জাতি যেভাবে তাকে অবগাহন করিয়েছে রাজনীতির মাঠেও বইবে একই জোয়ার। বিশাল আয়োজনে রাজনীতিতে পদার্পণের ঘোষনা দিলেন জোবরা গ্রামের ইউনুস মাষ্টার। আর এখানেই জন্ম নিল নতুন এক ইউনুসের, সুদখোর ইউনুস।  

সুদ শব্দটার একটা আত্মঘাতী গন্ধ আছে।  এর সাথে ধর্মীয় লোবান মেশাতে পারলে পটাশিয়াম সায়ানাইডের চাইতেও শক্তিশালী মৃত্যুবাণ তৈরী সম্ভব। হ্যাট্রিক চ্যাম্পিয়নশীপের খেলোয়াড়রা তাই করলেন এবং তা ব্যবহার করলেন ডক্টর ইউনুসের বিরুদ্ধে। মৃত্যু হল এই ডক্টরের। নোবেল লাউরিয়ট হতে রাতারাতি মানুষটাকে নিক্ষেপ করা হল সাফল্যের আস্তাকুঁড়ে। আখ্যায়িত করা হল রক্ত চোষা ভ্যাম্পায়ার হিসাবে।

 

সুদের একটা ইংরেজী শব্দ আছে যাকে বলা হয় ইন্টারেস্ট। বিশ্বায়নের পৃথিবীতে টিকে থাকতে চাইলে এই ইন্টারেস্টের প্রয়োজনীয়তা এখন অক্সিজেনের মত। পৃথিবীর সব রাষ্ট্রের ধমনীতে প্রবাহিত হয় ইন্টারেষ্টের লাল নীল রক্ত। বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, এশিয়ান উন্নয়ন ব্যাংক, ইউ এস এইড, সৌদি তহবিল, কুয়েতি ফান্ড, এ ধরণের গোটা বিশেক ইন্টারেস্টখোর প্রতিষ্ঠানের আষ্টেপৃষ্ঠে আটকে আছে বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের সবগুলো দেশের শরীর। এরা ইন্টারেস্টে অর্থ খাটায়, আর আমরা তা খাটতে দেই, যাকে সুদ আখ্যায়িত করতে আমরা কোথায় যেন লজ্জা। কারণ এই টাকায়ই যে জন্ম নেয় একজন তারেক জিয়া, খাম্বা মামুন আর মোচ ওয়ালা শেখ সেলিম। এই টাকার উপরই রচিত হয় মইনুল হোসেন রোড উপাখ্যান, আর এই টাকাই সুদূর ভার্জিনিয়া ও আয়েসের লীলাভূমি ফ্লোরিডায় জন্ম নেয় সম্পদের মালিক বড় বড় বিজ্ঞানীদের।

 

সনাতনী ব্যাংকিং ব্যবস্থার পতন মাইটি আমেরিকার জন্যে বয়ে এনেছে শতাব্দীর ভয়াবহ মন্দা। ব্যাংক অব আমেরিকা আর সিটি ব্যাংকের মত বিলিয়ন ডলারের জায়ান্ট ব্যাংক গুলো জীবন্মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে সন্ধান করছে নতুন পদ্ধতির। রুগ্ন লোন আর অনাদায়ী সুদের দফারফা করতে গিয়ে ক্রোক দিচ্ছে আমেরিকানদের বাড়িঘর। বাস্তুহারা আর চাকরিহারা আমেরিকানদের সংখ্যা বাড়ছে জ্যামিতিক হারে। এমন একটা প্রেক্ষাপটে জোবরা গ্রামের ধারণা পশ্চিমা দুনিয়ার নজড় কাড়বে এতে অবাক হওয়ার কিছু নেই। কারণ ওরা নতুনের পূজারী। সভ্যতার বিবর্তনে এদের অবদানের জন্যেই আজকের পৃথিবী খুঁজে পেয়েছে নেট দুনিয়ার মত হাজারও আবিষ্কার। দেশের ঘরে ঘরে যখন ইউনুসকে সমাহিত করার অলআউট উৎসব, পৃথিবীর অন্য কোথাও তখন বইছে ভিন্ন স্রোত। মাত্র গতকাল নিউ ইয়র্ক ভিত্তিক বিশ্বের অন্যতম বৃহত্তম স্বাস্থ্য বিষয়ক এনজিও এম হেলথ তাদের বোর্ডের সদস্য বানিয়েছে ডক্টর ইউনুসকে। রহস্যটা কোথায়?

তথ্যপ্রযুক্তির যুগে তথ্যের ভারসাম্য ধরে রাখতে কি ব্যর্থ হচ্ছে পশ্চিমা দুনিয়া? আমরা যাদের চোর বলছি সন্মান দিয়ে ওরা লুফে নিচ্ছে তাদের, আর ওদের দৃষ্টিতে যারা চোর তাদের আমরা বসাচ্ছি সম্মানের সর্বোচ্চ আসনে। আয়রনী হচ্ছে, দেশ, জাতি ও রাষ্ট্র হিসাবে ওরা সফল, আর আমরা দাড়িয়ে আছি ব্যর্থতার ক্রসরোডে।

ক্ষুদ্র ঋণের জন্যে দেয়া নরওয়ে সরকারের অর্থ গ্রামীন ব্যাংক তার সিস্টার সংগঠনে ট্রান্সফার করেছে ব্যবসায়িক স্বার্থে। ঋণদাতা বলছে এটা কোনভাবেই মেনে নেয়া যায় না। অভিযোগ মানেই ডক্টর ইউনুস ও তার গ্রামীন সাম্রাজ্যকে দুর্নীতির তকমা লাগানো নয়, এমন একটা নিশ্চয়তাও দিয়েছে অভিযোগকারী। কিন্তু তাতেও কাজ হয়নি। বাধ ভাংগা জোয়ারের মত ভেসে গেল অভিযোগের আসল উদ্দেশ্য। পৈশাচিক উন্মত্ততায় বাংলাদেশিরা নেচে উঠল তাদের সন্তান ইউনুসকে কবর দিতে। ব্লগীয় দুনিয়া কেঁপে উঠল ইউনুস নিন্দায়। ব্লগীয় ভাষার সহজ বাংলা করলে এমনটাই প্রতীয়মান হবে যেন ডক্টর ইউনুস শত শত কোটি টাকার লোন লোপাট করে দিয়ে ভূমধ্যসাগরের কোন বিলাসবহুল দ্বীপে সুরম্য প্রাসাদ বানিয়েছেন। আসলেই কি তাই?

নতুন কিছুর সন্ধান না করে জীবন কাটিয়ে দেয়া খুব সহজ। চাইলে ডক্টর ইউনুসও তা পারতেন। গ্রামীন সাম্রাজ্য তৈরী না হলে হয়ত কোন এক নেত্রীর নিবেদিত পূজারী হয়ে নাম লেখাতেন লাল, নীল অথবা সাদা ক্যাম্পে। আর দশটা অধ্যাপকের মতই হয়ত বগলে ফাইল নিয়ে প্রমোশনের আশায় ঘুরে বেড়াতেন রাজনীতির পেছনে। তিনি তা করেন নি। আর তা করেন নি বলেই বিশ্ব মুখ দেখেছে মাইক্রো ক্রেডিট এবং সামাজিক ব্যবসার মত নতুন ধ্যান ধারণার।

অনেকের অভিযোগ, বাংলাদেশে এসব তো কাজ করছেই না, বরং সর্ব শান্ত করছে দেশের দরিদ্র জনসমষ্টিকে। হতে পারে তা সত্য। গ্রামীন ব্যাংক দাতব্য চিকিৎসালয় নয় যেখানে বিনামূল্যে চিকিৎসা দেওয়ার ব্যবস্থা আছে। ডক্টর মোহম্মদ ইউনুস এমন কোন প্রতিশ্রুতি দিয়েছিলেন বলেও জানা নেই। দশ টাকা কেজি চাল আর বিনামূল্যে সার বিতরণের মত ভাওতাবাজীর প্রতিশ্রুতি দিয়েও তিনি এ রাস্তায় আসেন নি। উনার ব্যবসা সুদের ব্যবসা, এবং এ ব্যবসায় জড়িত হওয়ার জন্যে গ্রামগঞ্জের সাধারণ মানুষকে নীল চাষের মত বাধ্য করা হয় বলেও জানা নেই।  যারা চড়া সুদ নিয়ে উদ্বিগ্ন তাদের উচিৎ গ্রামগঞ্জের গরীব মহিলারা কেন গ্রামীন ব্যাংকের মত সুদখোরদের হাতে ধরা দেয় তার কারণ খুঁজে বের করা।

দেশের আবিষ্কার মাইক্রো ক্রেডিট বিদেশে কাজ করলেও দেশে কাজ করবে না, কারণ জোবরা গ্রামে শুধু সুফিয়া আর আমিনাদেরই বাস নয়, এখানে বাস করে পশুলীগ, পশুদল আর পশুশিবিরের মত শত শত হিংস্র পশুর দল।     

36Comments

1
longchamp01
Fri, 12/10/2012 - 9:26am

Malgré beats by dre dispose que d'une histoire de plus de deux ans, mais aucune marque ose traiter de monstre à la légère, parce que du casque beats, premier alinéa, Monster devenu bien connu, et maintenant il est le deuxième sur le Casque Solo HD Rouge des ventes de marque en Amérique, qui a produit plus de dix styles célèbres. Pendant ce temps, le casque dr dre est également la représentation de Casque Solo HD de type à la mode, behalfed par le dr rap parrain. Dre et musicales plate-forme tonnerre mère Lady GaGa participer à la conception, même la société Apple ne recommande fortement, d'ailleurs, il ya beaucoup d'étoiles dans l'industrie du divertissement en Amérique et les athlètes ont les casque beats pas cher, si vous êtes toujours demandé ce qui monster beats studio ou Bryant sont porte, vous êtes déjà dehors.Justbeats Solo Haute Définition Sur Ear Avec Controltal En Mauve

Comme les voitures ayant des marques de luxe, basé sur Beats Studio Diamonr point de départ élevé a publié ses écouteurs premier - Soldes Casque, et a conservé sa stratégie de marketing de la mode. Compte tenu de la popularité de Dr. Dre en Amérique, casque de studio dès re?u beaucoup d'attention. Et à cause de son excellente qualité et un amplificateur intégré Casque Powerbeats design, Casque Tour peut facilement conduire iPod - le joueur MP3 le plus populaire en Amérique. Casque Studio a re?u beaucoup d'éloges, et, de plus en plus de personnes célèbres ont commencé à choisir Casque Ibeats en leur compagnie. Ce n'est pas parce que le Casque Pro est meilleure que celle des autres marques dans l'aspect de la qualité, mais Casque Solo a été marqué lui-même la mode depuis ses débuts. Pour ces personnes célèbres, dont ils ont besoin pour se maintenir à la mode à tout moment et ils ont besoin d'une paire d'écouteurs de bonne qualité aussi, donc, Casque Detox devenu leur choix.

Monster Beats by Dre studio Casque de diamant Electroplating Glod foncéBeats By Dr Dre Studio Casque de diamant bleu Galvanoplastie

louboutin chaussures sont fabriqués à partir de cuir le plus fin connu de l'homme et sont donc considérés comme un achat intéressant. Ici, le facteur de Christian Louboutin Femmes Plat est scellé. Une fois que vous avez une paire de louboutin soldes, vous pouvez être assuré qu'il vous durera jusqu'au moment où vous décidez de le disséquer.Christian Louboutin hommes de Louis geek satin noir mat Christian Louboutin hommes de Louis Strass en or plat Christian Louboutin Rantus Orlato hommes plat imprimé léopard Poney

Christian Louboutin Peep Toe talons combinée à sa ravissante, mais aussi des dessins de feu, il ne sera s?rement inévitablement améliorer son look accessoire de mode et en plus fera toujours son beaucoup plus talons seductive.louboutin homme, bottes et donc les pompes sont utilisées par cuirs vernis, satin, bretelles parées de bijoux, daim, des plumes et donc d'autres touches intéressantes qui seraient appropriés con?us pour Christian Louboutin Hommes.It différente a en même temps un tableau relatif à la collecte, y compris la plate-forme, plate-forme cachée, louboutin pas cher, des bottes et ainsi que quelques autres une sorte de christian louboutin pompes des femmes qui peut certainement adore tout simplement par le biais des fashionistas.

Les Christian Louboutin Sandales à semelles rouges de Christian Louboutin Pompes presque devenu le plus produit en flux de puissance unique de cette year.Almost dans chaque partie et la présentation des médailles, des étoiles sera le choisir quand se réveiller sur le tapis rouge, ce qui rend Christian Louboutin Plate-forme devenu le symbole de la plus élégante talons hauts shoes.Pick plus impressionnantes Christian Louboutin Wedges pour vous-même!

2
eddyvicky
Sat, 12/05/2012 - 3:34pm

At present, around the Trademark Bureau to some large market and good reputation of the collective, individual stores operating in the import of replica watches, should undertake batch inspection, inspection certificate, with a laser anti-counterfeit mark.
Buy swiss replica watches, should view the vendors of the commodity inspection certificates, and laser anti-counterfeit mark number on whether the certificate number in the list.Other identifying method and there are many, such as the use of detection equipment testing content, accuracy of the clock, waterproof performance, hardness, diamond, and the glass table.Through the measured data to verify and imported identification of the labeled data and indicate whether conform to, be judged true or false.In addition, a number of brand-name watches for men, such as Rolex, Earl, due to the special structure and the inherent movement special markings, and special recognition method, but requires specialized equipment and replica watches.

3
eddyvicky
Sat, 12/05/2012 - 3:31pm

Omega watches and watch dials; sapphire, fake is usually not very regular watch is Swiss, Japan brand, counterfeit, fake Swiss watches world more concentrated in the following brands: Brand: Japan Seiko, replica invicta watches, Oriental, Casio etc..
Look from the exterior: genuine watch dial, a back cover standard trademark and brand clear complete; dial on the subject of drill and drill movement actual number conform; rear cover material and case materials used match; watch glass clean clear case assembly; and no sharp edges; coating no bubbles, no fall off.Fake and genuine watch dial, a back cover standard trademark and brand illegible; dial scale number of drilling and drilling number does not match the actual movement; case assembly outer edge roughness, swiss replica watches, shedding or parts fracture phenomenon.
From look on the movement: genuine trademark movement splint or swinging thallium is marked with the trademark sign words; in the case of a solid component of movement; movement cleaning.Fake watch movement within the splint or swinging thallium no trademark sign ", or the trademark sign handwriting rough, fuzzy, skew, or simply use a small copper paste; movement is not clean, some movement with copper scraps, hair, such as a fingerprint.Swiss brand: Rolex, Tudor, Earl, celebrities, Simma, Orr horse, Rome, replique montres, Borel, Longines, meters, Omega, replique montre, tower, enicar, who, for many, whitecaps, radar, Tissot etc..

4
Nikesoccercleats
Sun, 29/04/2012 - 10:43pm

The upper substance from the Nike Soccer Cleats white/black/chlorine blue Nike T90 Laser III football boots, is produced from the Adidas Soccer Cleats mixture of lightweight Teijin artificial leather-based and Nike's Kanga-lite material. near to the toe place from the boot there is in simple Cheap Football Boots fact a layer of type correction foam, this slim layer of storage Foam is strategically positioned much Nike Football Cleats more compared to very first metatarsal and tongue place to help even out the Nike soccer cleats instep bone framework for just about any good offer better kicking accuracy.

The Nike Mercurial T90's have turn into well-known for their stand out attribute - the Nike Superfly Laser ShotShield - which attribute alongside the Instep Pods. The Pods are produced for Football Boots Sale getting flat for the foot to create even stress distribution when shooting the ball with accuracy, and their longitudinal and New nike soccer shoes versatile design and design accommodates an enlarged kicking area.

The strategically angled and raised fins from the Mercurial Vapor Nike T90 Laser III soccer cleats, are produced to create friction and elevated ball Mercurial Vapor Superfly spin for shooting and passing. every sole fin is positioned at a different angle jointly with Best Football Boots a different height (0-3mm) to allow the participant to manage the swerve from the Mercurial Vapor Superfly 3 ball in multi-directional ways, based on how the participant kicks the ball.

The Adidas Adizero F50 moulded sock-liner with Poron inserts provides comfort and satisfy through the Nike Mercurial Superfly boot, moreover to the surface area texture from the sock-liner and Nike Mercurial Vapor Superfly boot training collar have been updated for optimal stickiness to Nike mercurial soccer cleats defend your foot from slippage and rubbing.

5
vivienbing
Mon, 16/04/2012 - 11:40am

And there are more over-the-top MLB Hats out there, accessible through devices such as Apple TV and Boxee, and I suspect there will be more in the future that do not DC Shoes Hats on being a customer of New Era Baseball Caps.

6
topsgranite
Sat, 31/03/2012 - 7:53am

Today’s kitchens are adopting color and an increased choice of available Granite Countertop, while stainless steel remains a true competitor. Color is coming back to the Granite Slab, and one way to carry color into the kitchen is with a Cast Iron sink. Companies have made beautiful cast iron products since its early beginnings in the late 1800s.

7
Net Present Value
Fri, 11/03/2011 - 2:13am

To Watch Dog:

Dekha to holo kibhabe Dr. Yunus ke dhorashayi kora holo. Ebar ki? Amra ki shudhu takiye takiye dekhbo ar dekhtei thakbo?

8
WatchDog
WatchDog's picture
Fri, 11/03/2011 - 10:56am

  আসলে অপেক্ষা করা ছাড়া আর কোন উপায় নেই এ মুহূর্তে। তবে দিন বদলাচ্ছে। মানুষের চোখ খুলতে শুরু করেছে। ডক্টর ইউনূস নিয়ে ব্লগ দুনিয়ায়র ভাষা যদি অনুবাদ করলে অনুমান করা যায় ছোট হয়ে আসছে তাদের দুনিয়া। একটা ধাক্কা আসতে বাধ্য।

9
Mustafa
Thu, 10/03/2011 - 11:43pm

Hay man you didn't finish some issues with Mr. Klanto Pathik yet . So you better keep shut up or sattle down the issues first then come again with the new topic. If you don't I will pee on dirty face.

10
69
Thu, 10/03/2011 - 9:22pm

(উনার ব্যবসা সুদের ব্যবসা, এবং এ ব্যবসায় জড়িত হওয়ার জন্যে গ্রামগঞ্জের সাধারণ মানুষকে নীল চাষের মত বাধ্য করা হয় বলেও জানা নেই। যারা চড়া সুদ নিয়ে উদ্বিগ্ন তাদের উচিৎ গ্রামগঞ্জের গরীব মহিলারা কেন গ্রামীন ব্যাংকের মত সুদখোরদের হাতে ধরা দেয় তার কারণ খুঁজে বের করা।)

মহাজনরা কাউকে জোড় করে লোন দিতনা। অভাবগ্রস্থ মানুষ লোনের জন্য এমনিতেই মরিয়া হয়। আর এদের ব্যবহার করে অতি চতুর ইউনুসের মত লোক। যারা মানূষের ভাগ্য পরিবর্তনের চেষ্টা করার আগেই দেশে বিদেশে প্রচার করে লবি করে।ইউনুস কাদের অর্থনৈতিক উন্নতি সাধন করে শান্তি আনায়ন করেছে একটু যদি বলতেন? চতুরতার এবং শঠতার সাথে যদি ভাগ্য সহয়তা করে আপনিও নোবেল পেতে পারেন। আরাকানসাসের গভর্নরের সাথে ভালো সম্পর্ক করে তোলা এবং সেই ব্যক্তিটি আমেরিকার প্রেসিডেণ্ট হলে অনেক কিছুই পাওয়া সম্ভব। ক্লিনটন পরিবারকে ইউনুস এমনভাবে অন্ধ করেছে যে উনি বাংলাদেশের গরীবী হটিয়ে ফেলেছেন আর এই কাজে তাকে সহয়তা করেছে দেশের রাজনৈতিক নেতা নেত্রী থেকে শুরু করে সাংবাদিকরা।সবাই আমেরিকান লবি ধরার জন্য ইউনুসের মুখাপেক্ষি।এটাকে ব্যবহার করে উনি গড়েছেন একের পর এক অন্যায়।

কোন দেশে পাবেন লোনের টাকা না দিতে পারলে বাড়ির চাল খুলে নেয়,গরু ছাগল নিয়ে নেয়।বিভিন্ন ব্যাংক থেকে গরীবরা লোন পায়না সেই সুযোগই ইউনুস নিয়েছে ২৬/২৭% সুদ নিয়ে। ইউনুস তুমি আসলেই অনেক স্মার্ট এই জন্য তোমাকে স্যালূট আমার।